Android এর Firmeware কি?

Wednesday, June 8, 2016

Android এর Firmeware কি?

 অনেকের ফার্মওয়্যার সম্পর্কে ভাল ধারনা নাই!!!  এছাড়াও অনেকেরই জানার খুব আগ্রহ এই ব্যাপারে যে এর মানেটা কি বা এর অর্থই বা কি. তাই তাদের জন্য এই পোষ্টটি।


Firmware কি:-
অ্যান্ড্রয়েডের অপারেটিং সিস্টেম ও ফ্যাক্টরি অ্যাপ্লিকেশান (যেমনঃ পাওয়ার সুইচ চাপলে ফোন বুট হওয়া, একাধিক নির্দিষ্ট সুইচ চেপে বিভিন্ন মোড চালু হওয়া ইত্যাদি) এর সমষ্টিকে ফার্মওয়্যার বলে। এর পেছনে আরো একটা কারণ হলঃ এক্ষেত্রে অপারেটিং সিস্টেম ও ফ্যাক্টরি অ্যাপ্লিকেশান ফোনের ROM-এ রেকর্ড করা হয়। পিসির ক্ষেত্রে যেমন মাদারবোর্ডের রমে যে প্রোগ্রাম লেখা থাকে তাকে ফার্মওয়্যার বলে। পাওয়ার সুইচ চাপলে পিসি অন হবে; ডিলিট, F2 চাপলে বায়োস সেটিং চালু হবে এইসব তথ্য ফার্মওয়্যার এ লেখা থাকে স্থায়ীভাবে যা ব্যবহারকারী সহজেই পরিবর্তন করতে পারে না। আর অপারেটিং সিস্টেম সহায়ক মেমোরিতে (ইউএসবি ডিস্ক, হার্ডডিস্ক প্রভৃতি) লেখা হয় যা ব্যবহারকারী সহজেই পরিবর্তন করতে পারে। স্মার্টফোনের ক্ষেত্রে অপারেটিং সিস্টেম ও ফার্মওয়্যার উভয় ROM-এ রেকর্ড করা থাকে বলে উভয়ের সমষ্টিকে ফার্মওয়্যার বলে।
সহজ ভাষায় বলতে গেলে, ফার্মওয়্যার হল কোন একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের সকল গুরুত্বপূর্ণ ফাইলের সমষ্ঠি। ফোনের সকল System Ui, System Apps, Settings সবকিছুই এই ফার্মওয়্যারের অংশ।
এককথায় ফার্মওয়্যার অ্যান্ড্রয়েডের প্রাণ। এই ফার্মওয়্যার এর কোন ফাইলে সমস্যা হলে ফোন স্লো হয়ে যায় বা ল্যাগ করে। তখন ডিভাইসের যেকোন কাজ করতে অসুবিধা হয়। যখন এই সমস্যাটা হয় তখন উচিত ফোন রিস্টোর দেয়া অথবা ফার্মওয়্যার আপডেট দেয়া।


তো পেয়ে গেলেন আপনার কাংখিত সমস্যার সমাধানটি এবার এনজয় করুন.

বিঃদ্রঃ-  পোষ্টটি কপি-পেষ্ট করলে অবশ্যই ভদ্র মানুষের মত blog সাইটের address টি শেয়ার করবেন.

সবাই ভালো থাকবেন ধন্যবাদ